Breaking News
Home / প্রবাসী / আবারও আটক আত‌ঙ্কে অবৈধ মাল‌য়ে‌শিয়া প্রবাসীরা !

আবারও আটক আত‌ঙ্কে অবৈধ মাল‌য়ে‌শিয়া প্রবাসীরা !

আটক আত‌ঙ্কে দিন পার কর‌ছে মাল‌য়ে‌শিয়া‌তে বসবাসরত অবৈধ প্রবাসী বাংলা‌দে‌শিরা। এসব অবৈধ প্রবসী‌দের দেখার যেন কেউ নেই। গত ৯ জুন মাল‌য়ে‌শিয়ার অভিবাসন বিভাগ কর্তৃক প্রকাশ করা এক বিজ্ঞ‌প্তি‌তে মাল‌য়ে‌শিয়া‌তে অবস্থান করা অবৈধ অভিবাসী‌দের বিরু‌দ্ধে ক‌ঠোর হু‌শিয়ারী প্রদান ক‌রে। মূলত এরপর থে‌কেই দেশ‌টি‌তে অবস্থান করা অবৈধ শ্র‌মিকরা প্র‌তিমূহু‌র্ত্বে আত‌ঙ্কে পার কর‌ছে।

অ‌ভিবাসন বিভাগ কর্তৃক বি‌ভিন্ন প্র‌দে‌শের প্রবাসী অধ্যুষিত এলাকা গু‌লো‌তে নিয়‌মিত আটক অভিযান প‌রিচালনা কর‌ায় এতে ধরা পর‌ছে বহু শ্র‌মিক। যার ম‌ধ্যে এক‌টি অংশ অবৈধ বাংলা‌দে‌শি শ্র‌মিক র‌য়ে‌ছে। অ‌ভিবাসন বিভাগ কর্তৃক অবৈধ অভিবাসী ধর‌তে স্থানীয়‌দের সম্পৃক্ত করার পর থে‌কে মূল শহর থে‌কে প্রা‌ন্তিক গ্রাম্য এলা‌কা‌তে গি‌য়েও রেহাই মিল‌ছে না অবৈধ‌দের।

“প্র‌তি মূহুর্ত্বে গ্রেফতার আত‌ঙ্কে দিন কাট‌ছে, রা‌তে ঘুম নাই, খাওয়া নাই, কাজও ঠিক ম‌তো কর‌তে পা‌রিনা। বস ব‌লে‌ছে শ‌নি ও র‌বি বার কা‌জে আস‌বিনা। কারন এসব দি‌নে ইমি‌গ্রেশন রেট দি‌তে পা‌রে। দালা‌লের কা‌ছে ৫ হাজার রি‌ঙ্গিত দি‌য়ে‌ছিলাম পার‌মি‌ট করার জন্য। কিন্তু শেষ পর্যন্ত ভিসা পাই‌নি। টাকা গু‌লো আর ফেরতও পেলাম না। এখন বাধ্য হ‌য়েই লু‌কি‌য়ে লু‌কি‌য়ে কাজ ক‌রি”

কথা গু‌লো বল‌ছি‌লেন পেরাক প্র‌দে‌শের ইপু জালাপাং এলাকায় কনস্ট্রাকশন শ্র‌মিক মোঃ ফারুক মিয়া।

ফারুক মিয়া সহ এই এলাকা ও আশে পা‌শের বহু এলাকার শ্র‌মিকরা রি‌তিমত আত‌ঙ্কে আছে। যে কোন মুহু‌র্ত্বে অভিবাসন বিভাগ অভিযা‌ন দি‌তে পা‌রে সেই আত‌ঙ্কে অবৈধ দের কা‌জে যে‌তে নি‌ষেধ ক‌রে‌ছে মা‌লিক। নির্মাণ শ্র‌মিকরা কা‌জের স্থা‌নে ক‌ংসি (অস্থায়ী আবাস) ক‌রে থা‌কে। গ্রেফতার আত‌ঙ্কে সেখা‌নে থাকার সাহস কর‌ছে না কেউ। এম‌ন‌কি বা‌হি‌রে থাক‌তে গে‌লেও ঝা‌মেলা পোহা‌তে হ‌চ্ছে অবৈধ শ্র‌মিক‌দের। কারন বাসা বা‌ড়ির গ্রিল কে‌টে সেখা‌নেও অভিযান প‌রিচালনা কর‌ছে মাল‌য়ে‌শিয়ার অভিবাসন বিভাগ।

অ‌বৈধ শ্র‌মিক‌দের সেচ্ছায় আত্মসমর্পন করার মাধ্য‌মে অভিবাসন বিভাগ থে‌কে যে স্পেশাল পাস ইস্যু করা হয় সেখা‌নেও ভোগা‌ন্তির শেষ নাই। জ‌রিমানা প্রদান ক‌রে নি‌র্বিঘ্নে দে‌শে যে‌তে হ‌লে অভিবাসন বিভা‌গে যে‌তে হ‌বে কিন্তু প‌থিম‌ধ্যে রোড ব্লক বা আটক অভিযান এ সে সু‌যোগও পা‌চ্ছেন না অবৈধ শ্র‌মিকরা।

এদি‌কে মাল‌য়ে‌শিয়ার প্র‌তি‌টি প্র‌দে‌শে নিয়‌মিত আটক অভিযান প‌রিচা‌লিত হ‌চ্ছে যার মাধ্য‌মে আটক হ‌চ্ছে বহু শ্র‌মিক। মাল‌য়ে‌শিয়ার প্রবাসী অধ্যু‌ষিত এলাকা কুয়ালামপু‌রের কেএল‌সি‌সি, টাইমস্ স্কয়ার, বু‌কিত বিন্তাং, পুচং, চৌ‌কিট সবখা‌নেই চল‌ছে অভিবাসন বিভা‌গের অভিযান। কুয়ালালামপু‌রের বা‌হি‌রে বি‌ভিন্ন প্র‌দে‌শ জহুর বাহরু, পেনাং, মালাক্কা, কেডাহ, পেরাক, ইপু, কাজাং, সেরাম্বান সবখা‌নেই নিয়‌মিত অভিবাসন বিভা‌গের অভিযান পরিচা‌লিত হ‌চ্ছে।

আটককৃত অবৈধ শ্র‌মিক‌দের ন‌থি না থাকায় অভিবাসন আইন ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) এর ধারা ৬ (১) (c) এর আওতায় অভিযুক্ত করা হ‌চ্ছে। সেই সা‌থে ধারা ১৫(c) (গ) এর আওতায় অতি‌রিক্ত সময় অবস্থান এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ এর ৩৯ (b)ম‌তে অবৈধ কাজ ও ভি‌জিট পা‌সের অপব্যবহার করার অপরাধ আরোপ করে বি‌ভিন্ন ডি‌টেনশন ক্যা‌ম্পে পা‌ঠি‌য়ে দেয়া হ‌চ্ছে।

অভিবাস‌ন অধিদপ্ত‌রের তরফ থে‌কে কোন অভিযা‌নে কতজন অবৈধ অভিবাসী আটক কার হয়ে‌ছে সেটা প্রকাশ করা হ‌চ্ছে। কিন্তু ডি‌টেনশন ক্যা‌ম্পে এযাবৎ কতজন বাংলা‌দেশী অবৈধ অভিবাসী আটক র‌য়ে‌ছে বা কতজ‌নের সাজা হ‌য়ে‌ছে সে সম্প‌র্কে কোন তথ্য প্রকাশ কর‌ছে না। উল্লেখ্য চল‌তি বছ‌রের এই ৬ মা‌সে অন্যান্য দে‌শের অবৈধ শ্র‌মিক‌দের পাশাপা‌শি ৫ হাজার ২৭ জন বাংলা‌দে‌শি‌কে আটক করা হ‌য়ে‌ছে।

গত ৯ জুন অভিবাসন বিভা‌গের বিজ্ঞপ্তির পর অ‌বৈধ শ্র‌মিক‌দের এমন দূরাবস্থায় বাংলা‌দেশ সরকার এর বাংলা‌দেশ হাইক‌মিশন মাল‌য়ে‌শিয়ার তরফ থে‌কে কোন প্রকার বক্তব্য প্রকাশ করা হয়‌নি ।
উ‌ল্লেখ্য সম্প্র‌তি মাল‌য়েশিয়া করা প্রবাসী কল্যান ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান প্র‌তিমন্ত্রী ইমরান আহ‌ম্মেদ মাল‌য়ে‌শিয়া সরকা‌রের স্বরাষ্ট্র মন্ত্রী ও মানব সম্পদ মন্ত্রীর সা‌থে অবৈধ‌দের বৈধতা দা‌নের বিষ‌য়ে অনু‌রোধ কর‌লে মাল‌য়ে‌শিয়ার তরফ থেকে সরাস‌রি না বলা হয়। এরপর যৌথ ওয়া‌র্কিং ক‌মি‌টির বৈঠ‌কেও বিষয়‌টির কোন সমাধান হয়‌নি। ত‌বে বাংলা‌দেশ পর্যা‌য়ে পূ‌র্বের নিয়‌মে রি‌প্লেস‌মেন্ট পদ্ধতী‌তে শ্রমিক আসার পথ সু‌গম হ‌লেও আটকৃত ও সাজাপ্রাপ্ত অবৈধ অভিবাসী‌দের বিষ‌য়ে কোন পক্ষই তেমন কোন আগ্রহ প্রকাশ কর‌ছে না।

এমতাবস্থায় আটককৃত ও সাজাপ্রাপ্ত শ্র‌মিক‌দের প‌রিবা‌রের দু‌শ্চিন্তা ঘ‌নিভূত হ‌চ্ছে দি‌নদিন। এদি‌কে বাংলা‌দেশ ক‌মি‌উনি‌টির পক্ষ থে‌কে ও সাধারন বৈধ,অ‌বৈধ শ্র‌মিক‌দের পক্ষ থে‌কে সরকা‌রের কা‌ছে অনু‌রোধ করা হ‌চ্ছে যে, নতুন শ্র‌মিক প্রের‌নের আগে অবৈধ শ্র‌মিক ও বি‌ভিন্ন ডি‌টেনশন ক্যা‌ম্পে আটককৃত শ্র‌মিক‌দের বি‌ষ‌য়ে ত‌রিৎ গ‌তি‌তে ব্যবস্থা নেয়া হোক। আটককৃত শ্র‌মিক‌দের সমস্যার সমাধান না ক‌রে নতুন শ্র‌মিক প্রেরন হ‌বে

About o8PLioYmyW

Check Also

স্বামী প্রবাস থেকে দেশে ফেরার খবরে স্ত্রীর ভয়াবহ কান্ড !!

মী দেশে ফেরার খবরে- ময়মনসিংহের গফরগাঁওয়ে গরু মোটা-তাজাকরণ বড়ি খেয়ে জনু আক্তার (২২) নামে এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *